ইতালি ভিসা আবেদন করার নিয়ম ও খরচ 2024


 
ইতালি ভিসা আবেদন করার নিয়ম ও খরচ 2024

ইতালি ভ্রমণ, ব্যবসা অথবা কাজের জন্য ভিসা অর্জন করতে হলে আপনাকে সঠিক পথে পরিচিত হতে হবে এবং সঠিক ধরণের ভিসা আবেদন করতে হবে । একেক ধরণের ভিসা এবং তাদের আবেদন প্রক্রিয়া এবং খরচের বিস্তারিত নিচে দেওয়া হলো -

বিশ্বের অন্যতম উন্নত ও সমৃদ্ধশালী দেশ ইতালি । উন্নত জীবনযাপন ও আর্থিক বিষয়াবলী বিবেচনায় দেশের বহু মানুষ ইতালি যেতে আগ্রহ প্রকাশ করছে প্রতিদিন । ২০২৪ সাল থেকে ইতালিতে নতুনভাবে কর্মী নিয়োগ শুরু করেছে ইতালি সরকার । ইতালি ভিসা আবেদন করার নিয়ম সঠিকভাবে অনুসরণ করলে আপনিও পেতে পারেন আপনার কাঙ্খিত স্বপ্নের Italy Visa ।   

ইতালি কাজের ভিসার জন্য সরাসরি আবেদন করা যায়না, নিয়োগকর্তাই আপনাকে ওয়ার্ক ভিসা দিতে পারে । এই ব্লগে আপনাদের সুবিধার্থে ইতালির বিভিন্ন ধরণের ভিসার খরচ এবং আবেদন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো ।  

ইতালি ভিসা ২০২৪   

করোনা মহামারীর ক্ষতিগ্রস্ততা কাটাতে ও শ্রমীক সঙ্কট কাটাতে ২০২৩- ২০২৫ সালে, ৩ বছরে মোট ৪.৫ লক্ষ শ্রমিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালিয়ান সরকার পরিষদ ।

সিদ্ধান্তের প্রকাশনা অনুযায়ী, ইউরোপের নাগরিক নয় এমন মোট ৪.৫২ লক্ষ শ্রমিক পর্যায়ক্রমে ইতালিতে প্রবেশের অনুমোদন দেয়া হবে । ২০২৩ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পেয়েছে ১.৩৬ লক্ষ কর্মী । ২০২৪ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পাচ্ছে ১ লক্ষ ৫১ হাজার কর্মী । সর্বশেষ ২০২৫ সালে সর্বমোট ১ লক্ষ ৬৫ হাজার কর্মী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে মন্ত্রী পরিষদে ।   

২০২৩ সালের নির্ধারিত ১ লক্ষ ৩৬ হাজার কর্মীর নিয়োগের আবেদনের প্রাথমিক ধাপ শেষ হয়েছে ও ২০২৪ সালের ফেব্রুয়ারির ৭ তারিখে আবেদন শুরু হবে । এরই মধ্যে প্রায় ৮২ হাজার শ্রমিক Italy Visa পেয়েছেন ২০২৩ সালে । এবং পর্যায়ক্রমিকভাবে বাকিদের ইতালি ভিসা প্রসেসিং হবে ।  

ইতালি ভিসা খরচ   

ইতালি ভিসার খরচ ভিসার ধরন অনুযায়ী হয়ে থাকে । যেমন Business, Travel ভিসার আবেদন খরচ মাত্র ১২ হাজার ৭০ টাকা, Family ভিসা খরচ ১৫ হাজার ৬শ ৭০ টাকা, এবং Worker ভিসার ক্ষেত্রে ভিসা খরচ ৯ হাজার ৭০ টাকা হয়ে থাকে ।   ইতালির ভিসা ২  order হয়ে থাকে । C order বা ‍Short- Term Visa যেগুলোর মেয়াদ ৯০ দিন হয় এবং D Category বা Long- Term ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি হয়ে থাকে । ভিসার ধরণ অনুযায়ী এগুলোর Category ও Fee ভিন্ন হয় ।    

ইতালি ভিসা আবেদন করতে কি কি লাগে   

ইতালি ভিসা পেতে যেসব কাগজপত্র লাগে তা হলো   

  • মেয়াদ আছে এরকম পাসপোর্টের ২ সেট ফটোকপি;  
  • 4 *3.5সে.মি. সাইজে, সাদা ব্যাকগ্রাউন্ডে দুটি সাম্প্রতিক ছবি  
  • ইতালি ভিসা আবেদন ফরম( আবেদনকারীর স্বাক্ষরসহ)  
  • জাতীয় পরিচয়পত্র;  শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট( প্রয়োজনীয় হলে);  
  • কাজের ভিসা পেতে নিয়োগকারী প্রতিষ্ঠানের দেয়া নিয়োগপত্র( প্রযোজ্য হলে);  
  • নিয়োগকারী প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য( প্রযোজ্য হলে) ।  

এসকল দিয়ে ভিসা প্রসেসিং করার পর ইতালি যেতে আরো প্রয়োজন হতে পারে   

  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট;  বিএমইটি রেজিস্ট্রেশন; 
  • ভিসার মেয়াদ শেষে দেশে ফিরে আসার স্বাক্ষরিত সনদ ।   

 

ইতালি ভিসা আবেদন লিংক   ইতালি ভিসা আবেদন লিংক হচ্ছে https://e-applicationvisa.esteri.it/

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url