জার্মানিতে রয়েছে বাংলাদেশীদের অপার সম্ভাবনা!

 ইউরোপের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানির বিভিন্ন ফ্যাক্টরিতে এখনো কাটেনি শ্রমিক সংকট। বিগত বর্ষগুলোর মতো এ বছরও প্রয়োজন কয়েক হাজার সুদক্ষ শ্রমিক। যেখানে বাংলাদেশিদেরও রয়েছে বিশাল সম্ভাবনা।



বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানিতে দেখা দিয়েছে অনেক জনবলের অভাব। বিশেষ করে ছোট, মাঝারী ও বড় শিল্প প্রতিষ্ঠানের নানা পদে স্থানীয় সুদক্ষ কর্মীদের পাশাপাশি প্রয়োজন কারিগরি বিষয়ে দক্ষ জনবল। এমন পরিস্থিতিতে দেশটির শিল্প কারখানায় মেইড ইন জার্মানির মান ও উৎপাদন ক্ষমতা ধরে রাখতে দেশটির প্রতিষ্ঠানগুলোকে বিদেশি কর্মী নিয়োগের দিকে মনোযোগ দেয়ার অনুরোধ জার্মান চ্যান্সেলর ওলাফ শলজের।

 
মে মাসের ১৫ তারিখে, রাজধানী বার্লিনে জার্মান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই অনুরোধ জানান।
 
ওলাফ শালজ বলেন, 
"জার্মানির উন্মুক্ত অর্থনীতি পৃথিবী খ্যাত। আমাদের শিল্পের উন্নয়নে এটা অনেক ভূমিকা রেখেছে। একই সাথে সারা বিশ্বের শ্রম ও দক্ষ শ্রমিকের বাজার হিসেবেও আমাদের দেশ বেশ সম্ভাবনাময়। তাই সরকার ও ইউরোপীয় ইউনিয়ন বিরোধীদের বিষয়ে বলতে চাই, তারা দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর ভিতরের সংকটের বিষয়টি বুঝবে উঠতে পারবে না। শিল্পকে শক্তিশালী করতে হলে আমাদের বিদেশি দক্ষ কর্মী আনার বিকল্প দেখছি না।"

 

এ সময় বিদেশি কর্মীদের জন্য জার্মান প্রতিষ্ঠানগুলোকে নিয়োগ আরো দ্রুত ও সহজ করার পাশাপাশি কর্মীদের বাসস্থান সুবিধা নিশ্চিত করাসহ, সকল বিষয়ে দেশের আধুনিক পদ্ধতি অনুসরণের অনুরোধ জানান।
 

জার্মান চ্যান্সেলরের এমন আহ্বানে বাংলাদেশের দক্ষশ্রমীকদের নতুন কাজের সম্ভাবনা দেখতেছেন অভিবাসন বিশেষজ্ঞরা। তবে সেক্ষেত্রে সবার আগে জার্মান ভাষা শিক্ষা ও দালালদের কবলে না পড়ে সঠিক নিয়মে জার্মান সরকারের নিয়ম অনুসরণের পরামর্শ দিয়েছেন তারা। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url